তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল ● কলকাতা

করোনা রোগ পৃথিবী থেকে যাবে না। বছরের নির্দিষ্ট সময়ে এর প্রকোপ দেখা দেবে। প্রতি বছরেই মানুষ করোনা আক্রান্ত হবেন। এমনকি করোনা ভ‍্যাকসিন আবিষ্কার হলেও এই রোগের অবলুপ্তি ঘটবে না। এমনটাই জানালেন ব্রিটিশ বিজ্ঞানী স‍্যর প‍্যাট্রিক ভ‍্যালেন্স।

ব্রিটিশ সরকারের মুখ‍্য বিজ্ঞান উপদেষ্টা প‍্যাট্রিক ভ‍্যালেন্স সম্প্রতি ব্রিটিশ সংসদের কমিটির কাছে রিপোর্ট পেশ করেছেন। সেখানেই তিনি উল্লেখ করেছেন, তিনি ও তাঁর গবেষক দল করোনা সম্পর্কে এই ধারণাই গড়ে তুলেছেন।

প্যাট্রিক জানান, করোনা অতিমারির সময়ের সঙ্গে শক্তিক্ষয় হবে। কিন্তু পৃথিবী থেকে হারিয়ে যাবে না। এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আপাতত মাস্ক ও স‍্যানিটাইজারেই তাঁর ভরসা।

তাহলে করোনা ভ‍্যাকসিনের কার্যকারিতা নেই?

এই প্রসঙ্গে অবশ‍্য তিনি জানান, করোনা ভ‍্যাকসিন গুরুত্বপূর্ণ। তবে রোগ নির্মূল করতে নয়। রোগের ভয়াবহতা কমাতে এই টিকা জরুরি। সংক্রমণের প্রকোপ কমাতে সাহায্য করবে টিকা। পাশাপাশি করোনার টিকা দেওয়া হলে করোনাতে প্রাণ সংশয়ের ঝুঁকিও কমবে। তাই করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে টিকার ভূমিকা গুরুত্বপূর্ণ।

তবে, করোনা ভাইরাস ধীরে ধীরে ঋতুভিত্তিক ফ্লু-র মতোই বিশ্বে থেকে যাবে। গুটি বসন্তের মতো এর সম্পূর্ণ বিলুপ্তি হবে না বলেই মত ব্রিটিশ বিজ্ঞানীর।

ইংল‍্যান্ডের বহু জায়গায় অ‍্যান্টি মাস্ক আন্দোলন শুরু হয়েছে। অনেকেই আর মাস্ক পরে থাকতে রাজি নন। ব্রিটিশ সরকার এখনও দেশের বিভিন্ন এলাকায় লকডাউন জারি রেখেছে। পাশপাশি মাস্ক ছাড়া বাইরে ঘুরলে আর্থিক জরিমানাও করা হচ্ছে। এই পরিস্থিতিতে ব্রিটিশ নাগরিকের একাংশের দাবি, আর লকডাউন চলবে না। মাস্ক পরা নিয়ে বিধিনিয়ম তুলে দিতে হবে।

কিন্তু ব্রিটিশ বিজ্ঞানী জানাচ্ছেন, করোনা থেকে বাঁচতে প্রধান অস্ত্র হলো মাস্ক। মাস্ক না পরলে এই রোগের প্রকোপে পড়তে হবে। আর খুব দ্রুত যে এই রোগ থেকে মুক্তি পাওয়া যাবে, এমন আশা তাঁর নেই।

আন্তর্জাতিক বিজ্ঞান মহলের একাংশ অবশ‍্য আগেও একাধিকবার জানিয়েছিল, করোনা সিজিনাল ফ্লু-র রূপ নেবে। এই অতিমারির সম্পূর্ণ মুক্তি নেই। কার্যত সেই তত্ত্বেই এবার সিলমোহর পড়ল।

(ফিচার ছবিটি গুগল থেকে নেওয়া)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here