তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল ● কলকাতা

করোনা আবহে যাঁদের ভূমিকা প্রথম সারিতে, তাঁদের বেতন বন্ধ টানা চার মাস! তাই এ বার তাঁরা প্রতিবাদে শামিল হয়েছেন।

কলকাতার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ‍্যান্ড পাবলিক হেলথ-এর প্রথম বর্ষের স্নাতকোত্তর পড়ুয়ারা জুলাই মাস থেকে বেতন পাচ্ছেন না। বারবার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করলেও কোনও উত্তর পাওয়া যায়নি। তাই বুধবার থেকে তাঁরা প্রতিবাদে সরব হয়েছেন।

করোনা আবহে গ্রাম থেকে শহর, সর্বত্র জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে চার মাস চিকিৎসকদের কেন বেতন বন্ধ থাকবে, সে নিয়ে প্রশ্ন উঠেছে।

আন্দোলনকারী চিকিৎসকেরা জানাচ্ছেন, এ বছরের অল ইন্ডিয়া নিট পরীক্ষায় পাশ করেই তাঁরা এই প্রতিষ্ঠানে স্নাতকোত্তর পড়ুয়া হিসাবে যোগদান করেছেন। কিন্তু যোগদানের পর থেকেই তাঁরা নিয়মমাফিক কোনও বেতন পাননি। কবে থেকে তাঁরা তাঁদের বেতন পাবেন, এই প্রশ্নের কোনও উত্তর কেউ দিতে পারেননি।

কলকাতার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ‍্যান্ড পাবলিক হেলথ সূত্রে জানা গিয়েছে, শুধু স্নাতকোত্তর পড়ুয়া নন, ওই প্রতিষ্ঠানে কর্মরত অধিকাংশ শিক্ষক-চিকিৎসকদেরও নিয়মিত বেতন দেওয়া হচ্ছে না।

পৃথিবী জুড়ে করোনা মহামারি আবহে কোভিড যোদ্ধা হিসাবে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানানো হচ্ছে। এই পরিস্থিতিতে রাজ‍্যে কর্মরত চিকিৎসকেরা কেন বেতন পাচ্ছেন না, এই নিয়ে সদুত্তর নেই কোনও মহলেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here