নিজস্ব সংবাদদাতা ● বোলপুর

করোনার টিকা কবে বাজারে আসবে এখনও তার নির্দিষ্ট দিন-ক্ষণ ঠিক হয়নি। বিভিন্ন দেশে করোনার টিকা নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষাও চলছে। তবে করোনার টিকা বাজারে এলে সমস্ত ভারতীয়কে তা দেওয়া হবে বলে আগেই ঘোষণা করেছে কেন্দ্র সরকার।

তবে প্রথমেই স্বাস্থ্য দফতরের সঙ্গে যুক্ত করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে রাজ্যগুলিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক টিকাদানের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছে। তারই অঙ্গ হিসেবে জেলাশাসকদের নেতৃত্বে জেলা ও ব্লকস্তরের টাস্কফোর্স গঠন করারও নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে করোনার টিকা এলে কী ভাবে তা সংরক্ষণ করা হবে, কী ভাবে মানুষের শরীরে প্রয়োগ করা হবে সে বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে।

সম্প্রতি বীরভূমের বোলপুরে রাজ্য স্বাস্থ্য দফতরের উদ্যোগে করোনা টিকা নিয়ে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানে মুর্শিদাবাদ, বীরভূমের পাশাপাশি রাজ্যের মোট ৯টি জেলার স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা উপস্থিত ছিলেন। করোনার টিকা কাদের, কী ভাবে দেওয়া হবে, কী ভাবে, কোথায় সংরক্ষণ করতে হবে এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, বোলপুরের ওই প্রশিক্ষণ শিবির থেকে যাঁরা প্রশিক্ষণ নিয়েছেন, তাঁরা পরবর্তী সময়ে জেলাস্তরের স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেবেন।

(ফিচার ছবি গুগল থেকে নেওয়া)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here