কল্লোল প্রামাণিক বহরমপুর

এ বারের বিধানসভা নির্বাচনে প্রতিবন্ধী এবং ৮০ বছরের ঊর্ধ্বের ভোটাররা ব্যালট পেপারে ভোট দেওয়ার সুযোগ পাবেন। শনিবার বহরমপুরে জেলা প্রশাসনিক ভবনে সাংবাদিক বৈঠকে এমনটাই জানান মুর্শিদাবাদের জেলাশাসক শরদ কুমার দ্বিবেদী। এ দিন তিনি জানান, জেলায় প্রতিবন্ধী ও আশি বছরের ঊর্ধ্বে ভোটারের সংখ্যা ১ লক্ষ ২৭ হাজার ৭৬৬ জন। তাঁরা চাইলে এ বারে পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার সুযোগ পাবেন। সেই কারণে শনিবার থেকে বাড়ি বাড়ি গিয়ে ফর্ম ১২ডি বিলি শুরু হয়েছে। ৫ এপ্রিলের মধ্যে এই কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।
এ দিন জেলাশাসক জানান, জেলায় মোট ২২টি বিধানসভা কেন্দ্র রয়েছে। তার মধ্যে তিনটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। ৭৬৩৪টি বুথ রয়েছে। ২০২১ সালের ১৫ জানুয়ারির চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী মোট ভোটার ৫৪ লক্ষ ৮৯ হাজার ৪৯২। পুরুষ ভোটারের সংখ্যা ২৭ লক্ষ ৮৩ হাজার ৬০০। মহিলা ভোটার ২৭ লক্ষ ৫ হাজার ৭৮১। অন্যান্য ভোটারের সংখ্যা ১১১।
সাংবাদিক বৈঠকে জেলাশাসক জানিয়েছেন, করোনা সুরক্ষাবিধি মেনেই ভোটগ্রহণ হবে। সমস্ত ভোটকর্মী ও পুলিশকর্মীদের করোনা ভ্যাকসিন দেওয়া হবে। ইতিমধ্যে ১৫ হাজার ভোটকর্মীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। আশাকর্মী, অঙ্গনওয়াড়িকর্মীদের ভোটগ্রহণ কেন্দ্রে থার্মাল গান দিয়ে তাপমাত্রা মাপার দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়াও বুথে মাস্ক ও স্যানিটাইজ়ার থাকবে।
জেলাশাসক জানান, কোথাও কোনও সমস্যা হলে অনলাইনে অভিযোগ জানানো যাবে। মিটিং-মিছিলের অনুমতির জন্য রাজনৈতিক দলগুলিও অনলাইনে আবেদন করতে পারবে। চব্বিশ ঘণ্টার জন্য টোল ফ্রি নম্বর ১৯৫০ চালু করা হয়েছে। ইতিমধ্যে ১৫১টি অভিযোগ এসেছিল। সেগুলোর নিষ্পত্তিও করা হয়েছে। ভোটে প্রভাব খাটানো ও অবৈধ কারবার বন্ধ করা-সহ নানা বিষয়ে নজরদারির জন্য বেশ কয়েকটি টিম তৈরি করা হয়েছে।
এ দিন বিকেলে সমস্ত রাজনৈতিক দলের লোকজনকে নিয়ে বৈঠক করেন জেলাশাসক। সেখানে ভোট প্রক্রিয়া বোঝানোর পাশাপাশি তাঁদের দাবি-দাওয়া, আবেদন থাকলে জানাতে বলা হয়েছে। এ বারের নির্বাচনে পুরুষ ভোটকর্মী ৩২১৪৬ ও মহিলা ভোটকর্মী ১০৮৯৮ জন। মাইক্রো অভজার্ভার ১৪৬৭ জন। মহিলা ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে ৯৭৩।