মিলটন মণ্ডল 

আজ ১৫ মার্চ, আন্তর্জাতিক ক্রেতা সুরক্ষা দিবস। বিশ্বজুড়ে প্রতি বছরই পলিত হয়ে থাকে এই দিনটি। ক্রেতার অধিকার ও চাহিদা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতেই মূলত এই দিনটি পালন করা হয়। কী এই আন্তর্জাতিক ক্রেতা সুরক্ষা অধিকার দিবস? চলুন জেনে নিই।
সঠিক দামে, সঠিক পণ্য পাওয়া ক্রেতাদের অধিকার। এই অধিকার রক্ষার্থে ১৯৮৬ সালে ভারত সরকার ক্রেতা সুরক্ষা আইন প্রণয়ন করে। ১৯৯৩ সালে সংশোধিত হয়ে আইনটির পরিধি আরও বিস্তার লাভ করে। বর্তমানে এই আইনটি শুধু ক্রেতাদের মধ্যেই সীমিত নয়, এটি উপভোক্তাদের অধিকার রক্ষার্থেও ব্যবহার হয়ে থাকে।
কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান যখন কোনও পণ্য বা পরিষেবা ব্যক্তিগত, সাংসারিক বা সামাজিক ব্যবহারের জন্য ক্রয় করে বা ক্রয়ের ইচ্ছে প্রকাশ করে, সেই ব্যক্তি বা প্রতিষ্ঠান হল ক্রেতা। আর এই ক্রেতাকেই পরিষেবা দেওয়ার আগে পণ্য বা পরিষেবার সম্পর্কে সমস্ত তথ্য এবং উপকরণ জানার অধিকার নিশ্চিত করাই হল এই আইনটির মূল লক্ষ্য।
এই আইনটির সর্ম্পকে সচেতনতা বাড়াতে ভারত সরকার বিভিন্ন পদক্ষেপ করে থাকে। যার মধ্যে ‘জাগো গ্রাহক জাগো’ কর্মসূচি উল্লেখযগ্য। এ বারের বিষয় ভাবনা হলো ‘উপভোক্তা– আপনার অধিকার জানুন’।
প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির থেকে অনুপ্রাণিত হয়ে আন্তর্জাতিক ক্রেতা অধিকার দিবসের সূচনা হয়। ১৯৬২ সালের ১৫ মার্চ মার্কিন কংগ্রেসে দেওয়া এক বিশেষ ভাষণে ক্রেতার অধিকার বিষয়টি তুলে ধরেন তিনি। জন এফ কেনেডিই প্রথম বিশ্ব নেতা যিনি এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে আনুষ্ঠানিক ভাবে সামনে এনেছিলেন। ১৯৮৩ সালে ক্রেতা সুরক্ষা আন্দোলন শুরুর সময় ১৫ মার্চ দিনটিকে নির্বাচন করা হয় আন্তর্জাতিক ক্রেতা সুরক্ষা অধিকার দিবস হিসেবে। তখন থেকেই গ্রাহকদের নানা সমস্যা ও প্রচারের জন্য ১৫ মার্চ ক্রেতা সুরক্ষা অধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

(ফিচার ছবি  গুগল থেকে নেওয়া)